দেশ প্রেম
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২৮-০৪-২০২৪

দেশ প্রেম ,দেশ প্রেম ,দেশ প্রেম ।।
চিৎকার করে আজ মাইক লাগিয়ে বলি ।
কেননা, আমার ভিতরে অভাব আছে সে প্রেমের ।
আজ প্রমানের মাপকাঠিতে বিচার হয়,
কতটা ভালোবাসি এ দেশটাকে ।
ভাবনায় সাতচল্লিশ, মুখে বায়ান্ন,
বিপ্লবে উনসত্তুর, চেতনায় একাত্তুর ।।

উনিশ শতক পেড়িয়ে বিংশ শতাব্দির এ যুগে-
স্বাধীনতা খুঁজি পথে পথে , আমার ভাইয়ের লাশে
নয়ত, সম্ভ্রম হারানো কোন মা কিংবা বোনের আচলে ।
স্বাধীনতা সে স্বার্থান্বেষী রাজনীতিকের ঘরে রাজ বন্দি এখন।

কে হবে ভাসানী, কে হবে নজরুল , সোহরাওয়ার্দী কিংবা শেরে বাংলা ?
আর কি শোনা যাবে, লৌহার কপাট ভাঙ্গা বর্জ্র কন্ঠে গর্জে ওঠা সেই ভাষন ?

প্রতিদিন শোষণের চিত্র খবরের কাগজে , অনিয়ম আর দূর্নীতি ।
ওরা খাবলে খায় আমার মায়ের বুক, তাও নাকি বিশ্ব সম্প্রীতি!
ভাগ্যহত বেঁচে থাকা মুক্তিসেনাদের কপালে আজ মৃত্যু কালীন সেলুট
হায়রে ইতিহাস , হায়রে স্বাধীনতা , হায়রে আমার দেশ !
কবে বিষ্ফোরিত হবে গণজাগরণ , কবে হবে এর শেষ ?

নিরুত্তর বছরের কয়টি মাস।
না তাও নয় , মাত্র কয়েকটি দিন ।
একুশ-ছাব্বিশ-ষোল, বিশেষ ক্ষনে মনে পরে মায়ের ঋন।
আজো বাংলার আকাশে শকুন উরে, হয়নারা খুঁজে ফিরে শিকার।
এদেশে এখনো সেই স্বাধীনতা বিরোধীদের প্রেস ব্রিফিংয়ে জানাতে হয় ধ্বিকার।
আজব আমারা , আজব আমাদের দেশ, আজব দেশ প্রেম।
সেমিনার কিংবা সভা মঞ্চে লোক দেখানো অথবা মানচিত্র বন্দি ফ্রেম ।
না হয় কাগজে-কলমে বন্দি হওয়া ষোল কোটি মানুষের বিবেক।

সহ্য ক্ষমতা অনেক বেড়ে গেছে , গন্ডারের চেও ভারী হয়েছে শরীরের চামড়া।
বলতে পারো চোখে সানি পড়েছে, হয়ে গেছি সবাই নিবোর্ধ বয়ড়া ।
তবুও জানতে ইচ্ছে হয় , চিৎকার করে বলতে ইচ্ছে হয়….
দেশ প্রেম ,দেশ প্রেম ,দেশ প্রেম ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।